1. tayeb.rangpur@gmail.com : Newsinbiz Team : Abu Tayeb
  2. ninbangla@gmail.com : newsinbizbd :
উদ্যোক্তার সফলতা
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
আইসিএমএবি ও ইসলামী ব্যাংক ফাউন্ডেশন চুক্তি তথ্য অধিকার আইন গণতান্ত্রিক চিন্তাভাবনার ফসল: বিএসইসি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে শূন্য পদসমূহে জনবল নিয়োগ দেয়া হবে। ‘স্মার্ট ইকোনমি, স্মার্ট বাংলাদেশ-শিল্প মন্ত্রণালয়ের করণীয়’ শীর্ষক কর্মশালা আন্তর্জাতিক বাণিজ্য মেলাকে বহুমুখী করা হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। আইডিয়া প্রকল্পের স্টার্টআপদের অগ্রগতি বিষয়ক সেমিনার রাজধানীতে ডিএনসিসি–ঐক্য হলিডে মার্কেট চালু। বিনিয়োগকারীদের বিনিয়োগ পরবর্তী সকল সেবা প্রদানে বিডা বদ্ধপরিকর। বাংলাদেশ পেট্রোলিয়াম ইন্সটিটিউট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল এন্ড কলেজ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪।

উদ্যোক্তার সফলতা: কুশিকাটার গহনা

  • আপডেট টাইম : সোমবার, ২৯ জানুয়ারী, ২০২৪
  • ৩০ বার

রুপালি আক্তার বলেন উদ্যোক্তা জীবন মানেই ধৈর্য, পরিশ্রম ও সততা নিয়ে এগিয়ে যাওয়া।

ছোটবেলা থেকেই হাতের কাজকে ভালবাসতেন, সেই ভালবাসা থেকেই উদ্যোক্তা জীবনের যাত্রা শুরুর কথা বলছিলেন, গাইবান্ধা জেলার সাদুল্যাপুর থানার রুপালি আক্তার। উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন নলডাংগা ডিগ্রি কলেজ থেকে এবং বিএ পাশ করেন বামনডাংগা আব্দুল হক কলেজ থেকে।

রুপালি আক্তার, অন্য সবার মতই ফেসবুক ব্যবহার করতেন, বিভিন্ন গ্রুপে অনেকের পোস্ট দেখতেন। ঠিক তখনি মনে হলো তার কুশিকাটার কাজের কথা।

দাদীর কাছ থেকেই ছোট বেলায় শখের বসে কুশিকাটার কিছু কাজ শিখেছিলেন। তারপর থেকেই রুপালি আক্তার সুতা ও কুশিকাটা কিনে কাজ শুরু করেন।
কুশিকাটার কাজ প্রায় সবাই করে থাকে কিন্তু রুপালি একটু অন্য রকম কিছু একটা করার ইচ্ছা থেকেই গহনা বানানোর সিদ্বান্ত নেন। নামে মাত্র পুঁজি দিয়ে শুরু করেন তিনি। একটা কুশিকাটার কাটা, সুতা ও অল্প কিছু পুঁতি ব্যবহার করে নিজের ডিজাইনে গহনা বানানো শুরু করেন এবং বিভিন্ন গ্রুপে পোস্ট করেন এবং প্রথম পোস্টেই ভালো সাড়া পান সবার।

নিজস্ব ডিজাইনে কুশিকাটার গহনা তৈরি করেন।পরবর্তীতে কুশিকাটার গহনার পাশাপাশি কুশিকাটার সবধরনের কাজ শুরু করেন এবং গ্রুপের সাথে নিজের একটি পেজ তৈরি করে সেখানেও পোস্ট দিতেন। ফেসবুক গ্রুপগুলো থেকেই ভালো সাড়া পান রুপালি এভাবেই শুরু হয় তার উদ্যোক্তা জীবন।

আরো পড়ুন- বড় হচ্ছে সিরাজগঞ্জের দুগ্ধজাত পণ্যের বাজার

রুপালি মূলত কুশিকাটার সব ধরনের পণ্যই তৈরি করেন। কুশিকাটার গহনা,কুশিকাটার বেবি ড্রেস, কুশিকাটার টুপি, কুশিকাটার জুতা, কুশিকাটার টেবিলম্যাট,রানার, কুশন কাভারসহ হাতে তৈরি গহনা নিয়ে কাজ করেন।
হাতে তৈরি গহনা মধ্যে উল্লেখযোগ্য হলো কুশিকাটার গহনা যা সিগনেচার পণ্য হিসেবে রয়েছে। এর পাশাপাশি লুমবিডিং গহনা, মেটাল গহনা সহ আরো বিভিন্ন ধরনের গহনা রয়েছে।

বর্তমানে ৭/৮ জন কর্মী রয়েছে তার৷ কর্মীরা নিজ নিজ বাসা থেকেই কাজ করে দেন।

রুপালি আক্তার তার উদ্যোগ মেয়ের নামেই নামকরন করেন ‘জীম কুশি ঘর’। রুপালির কুশিকাটার পণ্য ফ্রান্স, ইতালি, সৌদি আরব গিয়েছে। এছাড়া দেশের প্রায় সব জেলাতেই তার পণ্যগুলো গিয়েছে।

অর্ডারের উপর নির্ভর করে প্রতি মাসে সর্বনিম্ন ২৫ হাজার টাকার পণ্য বিক্রি হয় রুপালির।

২০২২ সালে UNDP ও আইসিটি মন্ত্রণালয় থেকে স্মার্ট নারী উদ্যোক্তা হিসেবে ৫০ হাজার টাকা পান এবং UNDP থেকে ডিসেম্বর’২৩ এ একটি ইলেকট্রনিক সেলাই মেশিন সহ মেশিন এক্সসরিজ পেয়েছেন। আনন্দমেলা ও UNDP এর সহযোগিতায় ২৬ তম ও ২৭ তম ঢাকা আন্তজার্তিক বাণিজ্য মেলায় অংশ নেন এবং ১০ম জাতীয় এসএমই মেলাতেও অংশগ্রহণ করেন।
উদ্যোক্তা রুপালি আক্তার বলেন, আনন্দমেলা ও UNDP এর সহযোগিতা পেয়ে আমি আমার উদ্যোক্তা জীবন অনেক সুন্দর ভাবে পরিচালনা করতে পারছি। সেলাই মেশিন পেয়ে আমি নতুন করে আমার উদ্যোগ এগিয়ে নিয়ে যেতে পারবো আশা রাখি।

রুপালি আক্তার, তরুণ উদ্যোক্তাদের উদ্দেশে বলেন, ‘কাজকে ভালবাসতে হবে, কাজের গুণগত মান ঠিক রাখতে হবে এবং কঠোর পরিশ্রম দিয়ে সামনের দিক এগিয়ে যেতে হবে চলার পথে বাধা আসবে কিন্তু সাহসিকতার সাথে আমাদের লড়াই করে যেতে হবে তবেই আমরা সফল হতে পারবো।’

আরো পড়ুন- ক্ষুদ্র অনলাইন উদ্যোক্তাদের ব্যবসা প্রতিরক্ষায় ভূমিকা রাখবে ওএনডিসি

তিনি আরো বলেন, আমি সব সময় চেষ্টা করেছি আমার উদ্যোগ নিয়ে যেন এগিয়ে যেতে পারি, সেজন্য আমাকে কঠোর পরিশ্রম করতে হয়েছে, অনেক বাধার সম্মুখীন হতে হয়েছে। পরিশেষে রুপালি আক্তার বলেন উদ্যোক্তা জীবন মানেই ধৈর্য, পরিশ্রম ও সততা নিয়ে এগিয়ে যাওয়া।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2024 newsinbiz.com.
Theme Customized By BreakingNews