1. tayeb.rangpur@gmail.com : Newsinbiz Team : Abu Tayeb
  2. ninbangla@gmail.com : newsinbizbd :
ক্ষুদ্র অনলাইন উদ্যোক্তাদের ব্যবসা প্রতিরক্ষায় ভূমিকা রাখবে ওএনডিসি
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
আইসিএমএবি ও ইসলামী ব্যাংক ফাউন্ডেশন চুক্তি তথ্য অধিকার আইন গণতান্ত্রিক চিন্তাভাবনার ফসল: বিএসইসি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে শূন্য পদসমূহে জনবল নিয়োগ দেয়া হবে। ‘স্মার্ট ইকোনমি, স্মার্ট বাংলাদেশ-শিল্প মন্ত্রণালয়ের করণীয়’ শীর্ষক কর্মশালা আন্তর্জাতিক বাণিজ্য মেলাকে বহুমুখী করা হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। আইডিয়া প্রকল্পের স্টার্টআপদের অগ্রগতি বিষয়ক সেমিনার রাজধানীতে ডিএনসিসি–ঐক্য হলিডে মার্কেট চালু। বিনিয়োগকারীদের বিনিয়োগ পরবর্তী সকল সেবা প্রদানে বিডা বদ্ধপরিকর। বাংলাদেশ পেট্রোলিয়াম ইন্সটিটিউট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল এন্ড কলেজ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪।

ক্ষুদ্র অনলাইন উদ্যোক্তাদের ব্যবসা প্রতিরক্ষায় ভূমিকা রাখবে ওএনডিসি

  • আপডেট টাইম : সোমবার, ২৯ জানুয়ারী, ২০২৪
  • ৩৪ বার

ক্ষুদ্র অনলাইন উদ্যোক্তাদের ব্যবসা প্রতিরক্ষায় ভূমিকা রাখবে ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স (ওএনডিসি)

রাজধানীর কাজী নজরুল ইসলাম এভিনিউস্থ বেসিস সম্মেলন কেন্দ্রে ‘ওএনডিসি (ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স): ডিজিটাল কমার্সের নতুন ভবিষ্যত’ শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা বলেন ক্ষুদ্র অনলাইন উদ্যোক্তাদের ব্যবসা প্রতিরক্ষায় ভূমিকা রাখবে ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স (ওএনডিসি)
ওএনডিসি রক্ষাকবচ হিসাবে কাজ করবে যাতে, বড় বিদেশী প্লাটফর্ম বাজার থেকে ক্ষুদ্র অনলাইন উদ্যোক্তাদের বিতাড়িত করতে না পারে। ওএনডিসি নেটওয়ার্কের মাধ্যমে ডিজিটাল কমার্সের সকল অংশীদাররা একটি অভিন্ন প্রটোকলের মাধ্যমে একে অন্যের সঙ্গে যোগাযোগ স্থাপন করে থাকে। ডিজিটাল কমার্স সম্পর্কিত সকল অংশীদারদের একটি অভিন্ন প্লাটফর্ম হচ্ছে ওএনডিসি।

অনুষ্ঠানে দেশের প্রতিষ্ঠিত ই-কমার্স প্ল্যাটফর্মসহ বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, এসএমই ফাউন্ডেশন, বেসিস ও অন্যান্য বাণিজ্য সংগঠনের শীর্ষ কর্মকর্তারা অংশ নেন। এছাড়া অনুষ্ঠানে প্রধান আলোচনা হিসেবে ভার্চুয়ালি অংশ নেন ভারতের ওএনডিসি বাস্তবায়নকারী সংগঠন ওএনডিসি ইন্ডিয়া’র প্রধান নির্বাহী টি কোশি।

আরো পড়ুন- ঘুরে দাঁড়িয়েছে সয়াবিন ও ভুট্টার বাজার, দাম বেড়েছে সয়াবিন ও ভুট্টার

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ই-কমার্স সেলের প্রধান মোহাম্মদ হাফিজুর রহমান। তিনি বলেন, বড় বিদেশী প্লাটফর্ম যাতে বাজার থেকে ছোট ব্যবসায়ীদের বিতাড়িত করতে না পারে তার রক্ষাকবচ হিসাবে কাজ করতে পারে ওএনডিসি নেটওয়ার্ক। বাণিজ্য মন্ত্রণালয় এক্ষেত্রে অন্যান্য দেশের অভিজ্ঞতা কাজে লাগিয়ে খুব শিগগিরই বাংলাদেশের ডিজিটাল কমার্সের জন্য উপযোগী ওপেন নেটওয়ার্ক নীতিমালা তৈরির কাজ শুরু করবে। বেসিসসহ অন্যান্যদের মতামত নিয়েই এ নীতিমালা তৈরি করা হবে।

অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্যে টি কোশি বলেন, ওএনডিসি হচ্ছে ডিজিটাল ব্যবসার ওপেন নেটওয়ার্ক। এটি ই-কমার্স ব্যবসায় নতুন বিপ্লব আনতে যাচ্ছে। এটি কোনো নতুন প্লাটফর্ম নয়, বরং এটি একটি নেটওয়ার্ক বা পদ্ধতি যার মাধ্যমে ডিজিটাল কমার্স সম্পর্কিত সকল অংশীদাররা একটি অভিন্ন প্রটোকলের মাধ্যমে একে অন্যের সঙ্গে যোগাযোগ স্থাপন করে থাকে। এ পদ্ধতির বা নেটওয়ার্কের মাধ্যমে ছোট বা ক্ষুদ্র অনলাইন ব্যাবসায়ীরা অধিক সুবিধা ভোগ করতে পারবে। এছাড়া আধিপত্য বিস্তারকারী দেশি-বিদেশী বিভিন্ন বৃহৎ অনলাইন প্ল্যাটফর্মের প্রভাবে ক্ষুদ্র উদ্যোক্তারা যাতে বঞ্চিত না হয় সেটি নিশ্চিত করাই ওএনডিসি নেটওয়ার্ক তৈরির অন্যতম প্রধান উদ্দেশ্য।

অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট ডিভিশনের মহাব্যবস্থাপক মেজবাউল হক বলেন, সাম্প্রতিক সময়ে একটি দুটি ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণার জন্য পুরো সেক্টর সম্পর্কে আস্থাহীনতা তৈরি হয়েছে। এটি থেকে উত্তরণে বাংলাদেশ ব্যাংক কাজ করে যাচ্ছে। বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ বলেন, ভারতের মতো নতুন এ নেটওয়ার্ক বাস্তবায়নে সরকারের সঙ্গে প্রাইভেট সেক্টরও কাজ করা উচিত। এ ক্ষেত্রে বেসিস বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাঙ্কসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে সব ধরণের প্রযুক্তিগত সহায়তা দিতে প্রস্তুত।

আরো পড়ুন- বড় হচ্ছে সিরাজগঞ্জের দুগ্ধজাত পণ্যের বাজার

বেসিসের সাবেক সভাপতি ফাহিম মাশরুর এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এফবিসিসিআই’র সহ-সভাপতি আমিন হেলালী, এসএমইএফ এর মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তার, পাঠাও এর প্রধান নির্বাহী ও বেসিসের পরিচালক ফাহিম আহমেদ, মাস্টারকার্ডের বাংলাদেশ প্রধান ও বেসিসের পরিচালক সৈয়দ আহমেদ মোহাম্মদ কামাল, বেসিস’র পরিচালক একেএম আহমেদুল ইসলাম বাবু, চালডাল-এর পরিচালক ও বেসিস ডিজিটাল কমার্স স্ট্যান্ডিং কমিটির প্রধান জিয়া আশরাফ, ই-কুরিয়ারের প্রধান নির্বাহী বিপ্লব রাহুল সাহা, সেবা প্লাটফর্ম’র প্রধান আদনান ইমতিয়াজ, এটুআই এর হেড অব ই-কমার্স রেজওয়ানুল হক জামি, বাংলাদেশ ব্যাংকের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট জয়ন্ত কে ভৌমিক, টালিখাতার প্রধান ড. শাহাদাত খান প্রমুখ।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2024 newsinbiz.com.
Theme Customized By BreakingNews