1. tayeb.rangpur@gmail.com : Newsinbiz Team : Abu Tayeb
  2. ninbangla@gmail.com : newsinbizbd :
জয়পুরহাটে তিন দিনব্যাপী বিজ্ঞান মেলা উদ্বোধন - newsinbiz.com
বুধবার, ০১ মে ২০২৪, ০৮:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
মেডিকেল অফিসার নেবে সূর্যের হাসি ক্লিনিক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪: সমাজসেবা অধিদপ্তর এ মাসে ভারতে ৫০ লাখ টাকার ফ্যান রপ্তানি করেছে ওয়ালটন কল্লোল গ্রূপ নিয়ে এলো নিজস্ব ই-কমার্স প্ল্যাটফর্ম ‘কল্লোলমার্ট.কম’ নারী উদ্যোক্তাদের জন্য আইপিডিসি উদ্বোধন করলো বিশেষায়িত উপশাখা-জয়ী থ্রি সিক্সটি বিসিক: ‘ইন্ডাস্ট্রিয়াল কমপ্লায়েন্স ম্যানেজমেন্ট ‘ শীর্ষক প্রশিক্ষণ কোর্স ইস্টার্ণ রিফাইনারী লিমিটেড চাকরির বিজ্ঞপ্তি ২০২৪ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ও বাগেরহাট জেলা প্রশাসনের সহযোগিতায় ডিজিটাল মার্কেটিং ফর এসএমইজ প্রশিক্ষণ আয়োজন ‘স্মার্ট বিসিক তথা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কর্মপরিকল্পনা চূড়ান্তকরণ সভা’ উদ্ভাবনী সেবার মাধ্যমে বীমা খাতকে আকর্ষণীয় করার আহ্বান এফবিসিসিআইর

জয়পুরহাটে তিন দিনব্যাপী বিজ্ঞান মেলা উদ্বোধন

  • আপডেট টাইম : শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০২৪
  • ৯৭ বার

‘বিজ্ঞান নিয়ে পড়ব, স্মার্ট বাংলাদেশ গড়ব’ প্রতিপাদ্যে জয়পুরহাটে তিন দিনব্যাপী বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা শুরু হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের তত্ত্বাবধানে ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি অ্যান্ড মেটালার্জি (আইএমএমএম) ও বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এ মেলার আয়োজন করেছে। গতকাল এ মেলার উদ্বোধন করেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) সদস্য ও যুগ্ম সচিব কাজী আনোয়ার হোসেন।

আইএমএমএমের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মোহাম্মদ নাজিম জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজের ভাইস প্রিন্সিপাল আবু হেনা মো. মিজানুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিনিয়র সায়েন্টিফিক অফিসার সৈয়দ শাফকাত মাহমুদ।

আয়োজকরা জানান, মেলায় নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৪০ জন শিক্ষার্থীর ১২০টি গবেষণা প্রকল্প স্থান পেয়েছে। মেলাটি চলবে আগামী ২০ জানুয়ারি পর্যন্ত। এ সময়ে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সবার জন্য এ মেলা উন্মুক্ত থাকবে।

মেলায় অংশগ্রহণকারী শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে নিম্ন মাধ্যমিক (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী) পর্যায়ে ৪২টি গবেষণা প্রকল্প নিয়ে ১৮টি প্রতিষ্ঠানের ৮৪ জন, মাধ্যমিক (নবম ও দশম শ্রেণী) পর্যায়ে ৫২টি গবেষণা প্রকল্প নিয়ে ১৭টি প্রতিষ্ঠানের ১০৪ জন এবং উচ্চ মাধ্যমিক (একাদশ ও দ্বাদশ শ্রেণী) পর্যায়ে ২৬টি গবেষণা প্রকল্প নিয়ে ১৩টি প্রতিষ্ঠানের ৫২ জন প্রতিযোগী মেলায় অংশগ্রহণ করেছে। বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা-২০২৪-এ মোট ৩৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৪০ জন শিক্ষার্থী ১২০টি গবেষণা প্রকল্প নিয়ে অংশগ্রহণ করেছে।

মিনারেলজি অ্যান্ড মেটালার্জির পরিচালক ড. মোহাম্মদ নাজিম জামান বলেন, ‘এ মেলার আয়োজনের উদ্দেশ্য হলো দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান শিক্ষা ও গবেষণাকে জনপ্রিয় করে শিক্ষার্থীরা ভবিষ্যতে বিজ্ঞান শিক্ষাকে কাজে লাগিয়ে প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’ তিনি আরো বলেন, ‘প্রতিষ্ঠানটির প্রধান উদ্দেশ্য দেশের খনি ও খনিজ দ্রব্যের অনুসন্ধান, পৃথক্‌করণ ও বিশোধন, উত্তোলন পরিকল্পনা গ্রহণ, গুণগত মান বিশ্লেষণ, প্রযুক্তি উদ্ভাবন এবং ব্যবহার নিশ্চিতকরণ।’

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2024 newsinbiz.com.