newsinbiz.com

‘স্মার্ট বিসিক তথা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কর্মপরিকল্পনা চূড়ান্তকরণ সভা’

২০ মার্চ ২০২৪, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এ চতুর্থ শিল্প বিল্পবের চ্যালেঞ্জ মোকাবেলা, স্মার্ট বিসিক ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কর্মপরিকল্পনা কর্মপরিকল্পনা চূড়ান্তকরণের লক্ষ্যে বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিসিক চেয়ারম্যান মহোদয় জনাব সঞ্জয় কুমার ভৌমিক (গ্রেড-১)।

আরো পড়ুনঃ আগামী বাজেট হবে উৎসাহব্যঞ্জক: অর্থমন্ত্রী

স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট সরকার, স্মার্ট অর্থনীতির সমন্বয়ে স্মার্ট বাংলাদেশ নির্মাণে আয়োজিত সভায় নিম্নোক্ত কর্মপরিকল্পনা যেমন:  বিসিক প্রধান কার্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন, চারটি আঞ্চলিক কার্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন ও সেটি পরিচালনায় দক্ষ জনবল নিয়োগ,. দাপ্তরিক কাজে শতভাগ ই-নথির ব্যবহার নিশ্চত করা,  বিসিক ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে শিল্প সংক্রান্ত তথ্য প্রদান,  রাজশাহী ও চট্টগ্রামে চামড়া ও চামড়াজাত পণ্য প্রক্রিয়াজাতকরণে শিল্প পার্ক স্থাপন, বিসিক জিআই পণ্যের ব্রান্ডিং ও নতুন পণ্যের জিআই স্বীকৃতি অর্জনে চেষ্টা করা, ই লাইব্রেরি স্থাপন, বিসিকের সকল কার্যালয়ে স্মার্ট হাজিরা ও মনিটরিং ব্যবস্থা চালু করা, ডিজিটাল স্টোর ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা,  ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণকে বিভিন্ন কর্মকান্ডে যুক্ত করা ও বিশেষ চাহিদা সম্পন্ন মানুষেদের প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা তৈরিতে সহায়তা করা,  বঙ্গবন্ধু লবণ গবেষণা ইন্সটিটিউট ইত্যাদি কর্মপরিকল্পনাসহ চল্লিশটির বেশি কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করা হয় উক্ত সভায়।

আরো পড়ুনঃ রপ্তানি বাড়াতে পণ্যকে ই-কমার্সের সঙ্গে যুক্ত করা হবে

এছাড়াও সভায় আরো উপস্থিত ছিলেন বিসিকের পরিচালকবৃন্দ, অধ্যক্ষ (বিসিক প্রশিক্ষণ ইন্সটিটিউট), মহাব্যবস্থাপক (সম্প্রসারণ বিভাগ), মহাব্যবস্থাপক ( পরিকল্পনা ও গবেষণা বিভাগ), ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ। কর্মপরিকল্পনাগুলো স্বল্প মধ্য ও দীর্ঘ মেয়াদি মেয়াদে বাস্তবায়নের উপর জোর দেওয়া হয়।

Exit mobile version